আমরা যারা Competitive Exam এর জন্য পড়াশুনা করছি তাদের কাছে সবচেয়ে বড়ো একটি প্রশ্ন হল দিনে কত ঘন্টা করে পড়ব - 10? 12? 14 ঘন্টা?
আসলে বেশি পড়লে যে Competitive Exam ফার্স্ট অ্যাটেম্টে পাশ করা যাবে সেটা সঠিক নয়। আমাদের বন্ধুদের মধ্যেই অনেকেই আছে যারা অনেক বছর (5-6) ধরে Competitive Exam এর জন্য পড়াশুনা করা সত্ত্বেও এখনো পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে নি।
তাই শুধু পড়লে হবে না, পড়ার সাথে সাথে দরকার Proper Planning এবং যথেষ্ট ধৈর্য্য ও সহনশীলতা। তাহলেই প্রশ্ন হল প্ল্যানিং করব কি ভাবে?
আপনাকে প্রতি Weekএ নিজের জন্য একটা টার্গেট সেট করে নিতে হবে এবং সেই টার্গেট অনুযায়ী একটা রুটিন বানিয়ে নিতে হবে যে আপনি কখন কোন বিষয় পড়বেন।
যদি টিউশন পড়েন তাহলে তার হোমওয়ার্ক ও পড়াগুলো Week এর শুরুতে শেষ করে নিতে হবে। তারপর week এর বাকি time বিভিন্ন books, magazines solve করতে হবে । এবং সাথে সাথে Daily News Paper অনুসরণ করলে ভালো হয়।
Weekly একটা দিন আপনি কারেন্ট অ্যাফেয়ার্স একটা ফ্রেশ খাতায় নোট করতে হবে।
প্রতিটি Exam এর আগে 10 বছরের প্রশ্ন আপনার সাথে রাখতে হবে। যে গুলি আপনাকে Question Structure ও Pattern বুঝতে সাহায্য করবে।
আপনি একটু তৈরি হয়ে যাবার পর সপ্তায় 4 দিন অন্তত MOCK TEST দিতে হবে। প্রতি মকটেস্টে কোন portion টায় number কম উঠছে। সেগুলি ভালো করে লক্ষ্য করতে হবে, এবং সেই portion এ ভালো করে প্রস্তুতি নিতে হবে ।
দিনে কতক্ষন পড়বে সেটা আপনার কাছে কিন্তু সকালে 3 hours, সারাদিন 2 hours, রাতে 4 hours মতো অবশ্যই পড়তে হবে। পড়াশুনার পাশে খেলাধুলা, শরীরচর্চা এইসব করারও দরকার আছে।
প্রতিটা subject এ আলাদা আলাদা fair-copy বানাতে হবে। তাতে সমস্ত chapter পরপর লিখে রাখবেন। notes বানানোর সময় Tution নোট ছাড়াও অন্যবই consult করলে ভালো হয়। চেষ্টা করতে হবে notes টায় যেন একটা চ্যাপ্টার এর সমস্ত দরকারি informations এক জায়গায় থাকে।
Notes লেখার সময় আলাদা আলাদা কালির pen ব্যবহার করতে পারেন এর ফলে পড়ার সময় boreness আসবে না , উল্টে interesting লাগবে পড়তে।
Finally... exam এর দিন বেশী চাপ নিয়ে পড়াশুনা করা দরকার নেই science বলে, a pressure free mind can give 700% more performance.
ভালো লাগলে Whatsapp এ শেয়ার করুন