বাঙ্গালী অর্থনীতিবীদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় পেল নোবেল (The 2019 Nobel Prize for Economics Announced)



2019 সালের অর্থনীতিতে নোবেল পুরস্কারে তিন ব্যক্তিকে ভূষিত করা হয়েছে, তাদের মধ্যে একজন ভারতীয় - অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণে তাদের পরীক্ষামূলক পদ্ধতির জন্য। "সোমবার সুইডিশ একাডেমি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডুফলো এবং মাইকেল ক্রেমারকে এই পুরষ্কার প্রদান করা হয়েছিল

সোমবার স্ত্রী ইষ্টার ডুফ্লো এবং আরেক অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারের সাথে যৌথভাবে অর্থনীতিতে নোবেল পুরষ্কার অর্জনকারী ভারতীয়-আমেরিকান অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (এমআইটি)  MIT ফোর্ড ফাউন্ডেশন আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের অধ্যাপক।

1961 সালে মুম্বাইয়ে জন্মগ্রহণ করা ব্যানার্জি তাঁর "বিশ্ব দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য" এই পুরষ্কার অর্জন করেছিলেন।


৫৮ বছর বয়সী এই অর্থনীতিবিদ ১৯৮৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি পেয়েছিলেন।

He also studied at the University of Calcutta and Delhi's Jawaharlal Nehru University 

আপনি তো একজন বাঙালি তাহলেই আনন্দটা শেয়ার করবেন না ?
অন্যান্য বন্ধুদের সাথে
নিচে দেখুন হোয়াটসঅ্যাপ শেয়ার করার অপশন আছে




700 মিলিয়নেরও বেশি লোক এখনও অত্যন্ত স্বল্প আয়ের উপর নির্ভর করে। প্রতি বছর, পঞ্চাশ লক্ষ শিশু এখনও তাদের পঞ্চম জন্মদিনের আগে মারা যায়, প্রায়শই এমন রোগ থেকে আক্রান্ত হয় যা তুলনামূলকভাবে সস্তা এবং সহজ চিকিত্সা দ্বারা প্রতিরোধ বা নিরাময়যোগ্য হতে পারে।


এই বছরের বিজয়ীরা বিশ্বব্যাপী দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের সর্বোত্তম উপায় সম্পর্কে নির্ভরযোগ্য উত্তর পাওয়ার জন্য একটি নতুন পদ্ধতির প্রবর্তন করেছে। এটি এই সমস্যাটিকে আরও ছোট, আরও পরিচালনাযোগ্য প্রশ্নগুলিতে বিভক্ত করে - উদাহরণস্বরূপ, শিশুদের স্বাস্থ্যের উন্নতির জন্য সবচেয়ে কার্যকর হস্তক্ষেপ, নোবেল কমিটির এক বিবৃতি বলেছে।
বাঙ্গালী অর্থনীতিবীদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় পেল নোবেল (The 2019 Nobel Prize for Economics Announced) বাঙ্গালী অর্থনীতিবীদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় পেল নোবেল (The 2019 Nobel Prize for Economics Announced) Reviewed by study school on October 14, 2019 Rating: 5
Powered by Blogger.